গোগল ক্রমের কিছু অসাধারন ফিচার যেটি আপনি জানেন না।পর্ব ১

Monday

গোগলের পণ্য হিসেবে ক্রম ব্রাউজার বিশ্ব ব্যাপী যেমন সমাদ্রিত তেমনি জনপ্রিয়ও বটেতার কারন ক্রম একটি অসাম ব্রাউজার।ব্রাউজার টির যত টুকু ফেসিলিটি আমরা বাইরে  থেকে দেখি তার থেকেও বেশি কিছু আছে এর ভিতরে যেটা আমরা অনেকেই জানিনা বলেই সেবা গুলো নিতে পারি না।
ক্রম ব্রাউজার এর ভিতরে রাখা এই সেবা সমুহ কে “ডেভালপার টুল” বা সঙ্খেপে “ডেভ” টুল বলা হয়। ডেভলেপের টুল নাম শুনে আপনি হয়তো আতকে উঠবেন, হয়তো ভাবছেন এই টুল ব্যাবহার করতে হয়তো আপনাকে ওয়েব ডেভলেপের হতে হবে, না আপনা কে ডেভলেপার হতে হবে না। এই ডেভলেপার টুল কে নন ডেভলাপের টুল বলা হয়, অর্থাৎ ডেভলেপার নন ডেভলপার সকলেই এখান থেকে সেবা পেতে পারে।
আসুন জেনে নেই কিভাবে আমরা এই সেবা গুলো পেতে পারি। এখান থেকে আপনি ডেম পেজ টি ক্রম ব্রাউজারে ওপেন করুন এবং Ctrl+Shift+I চাপুন বা সেটিংস এ গিয়ে ডেভলেপের টুল ওপেন করুন, দেখবেন আপনার ওয়েব পেজ টি দুটি ভাগ হয়েছে, নিচের অংশ টিকে ডেভ টুল বলে হয়। এই দেভ টুল এ পরিবর্তন আনলে আপনার ওয়েব পেজ এ কাঙ্খিত পরিবর্তন আসবে। আসুন জেনে নেই আমরা কি কি পরিবর্তন পেতে পারি।
১। টেক্সট ও ইমেজ কে রিয়ারেনজ করা
ক্রম ব্রাউজার এর ডেভ টুল এর মাদ্ধমে টেক্সট ও ইমেজ কে রিয়ারেনজ করা যাই। ডেভ টুল এর মাঝে কারসর নিয়ে আপনার যে লাইন টি রিয়ারেনজ করতে হবে ,সেটি ড্রাগ করে আপনার কাঙ্খিত লাইন এর উপর ছেড়ে দিন তাহলে আপনার টেক্সট রিয়ারেঞ্জ হবে। নিচের চিত্র টি দেখুন।
২। ওয়েব পেজ এর কালার পরিবর্তন করা
সাধারনত ওয়েব পেজে টেক্সট কালার হিসাবে হেক্সাডেসিমাল ফরমেট ব্যাবহার করে, আপনি চাইলে আপনার ইচ্ছা মত কালার ব্যাবহার করতে পারবেন। ডেভ টুলের কালার অপসানে ক্লিক করলে কালার পিকার বক্স আসবে আপনি সেখান হতে আপনার পসসন্দ মত কালার ব্যাবহার করতে পারেন, বা কালার কোড বসিয়েও আপনি একাজটি করতে পারেন। উপরের চিত্র টি দেখুন।


আজকের পর্বটি এ পর্যন্ত আগামি পর্বে দাখাতে চেষ্টা করব কিভাবে টেক্সট পরিবর্তন করাযায়, হারান পাসওয়ার্ড কিভাবে দেখবেন ইত্তাদি। আসা করি সাথে থাকবেন, মন্তব্য করতে ভুলবেন না। 

1 comment:

All About Packaging said...

Hi, Please keep shearing articles,

You can check this site

https://www.highflame.co.in/category/keto-diet/